http://shoppingkori.com

একটি ক্লিক দিয়ে সিডিড্রাইভের ট্রে খোলা এবং বন্ধ করার পদ্ধতি

আমরা এর আগে উবুন্টু লিনাক্সে কিভাবে একটিমাত্র ক্লিক দিয়ে সিডিরম ড্রাইভের ট্রে খোলা যায়, তার পদ্ধতি জেনেছি। আজ আমরা জানবো উইন্ডোজে কিভাবে একটি মাত্র ক্লিক দিয়ে কিভাবে সিডিরম ড্রাইভের ট্রে খোলা ও বন্ধ করা যায়, তার পদ্ধতি।


আমরা সাধারণত CDROM এর ট্রে বের করার জন্য ট্রের গায়ের Eject বোতাম চেপে থাকি। কেউ কেউ আবার My Computer এ গিয়ে CDROM এর আইকনে রাইট ক্লিক করে Eject চেপে CDROM এর Tray খুলে থাকি। এছাড়াও অনলাইন ঘাঁটলে CDRom খোলা ও বন্ধ করার জন্য হাজারটা সফটওয়ার পাওয়া যাবে। এদের মধ্যে বেশিরভাগই অবশ্য ফ্রি। কোন কোনটা আবার অনেক বেশি আকর্ষণীয় ফিচার সমৃদ্ধ। কোনটা পোর্টেবল আবার কোনটাকে ইনস্টল করে নিতে হয়।

আজ আমি যে সফটওয়ারটি আপনাদের সাথে শেয়ার করছি, সেটাও CD Rom কে Open ও Close করে থাকে। কিন্তু অন্যদের সাথে এটার প্রধান পার্থক্য হল যে এই সফটওয়ার দিয়ে মাত্র একটা ক্লিকেই আমরা CDRom Drive এর Tray কে Open ও Close করতে পারি। আর এটা পোর্টেবল তো বটেই।
Open CDROM Drive with only one click. You don't need double click to do that.
শুধুমাত্র উইন্ডোজ প্লাটফরমে (Windows Platform) এই সফটওয়ারটি কাজ করে। কোনরকম ইনস্টলেশনের দরকার নেই। মূল ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন। দুরকম প্যাকেজে পাওয়া যায়। জিপ ফাইল এবং মূল Exe ফাইল। এদের সাইজ যথাক্রমে মাত্র 94KB এবং 101KB.
ডাউনলোড করে CD.exe ফাইলটিকে ডাবল ক্লিক করলে সঙ্গে সঙ্গে CDRom Drive এর Tray খুলে যাবে। ডিফল্টভাবে এখানে CDROM Close করার কোন অপশন নেই। তবে এই একটি মাত্র সফটওয়ার দিয়ে শুধুমাত্র সিডিরম নয়, সাথে সাথে আরও বেশ কয়েকটি সফটওয়ারও খুলতে পারবেন। এই পদ্ধতিগুলো জানুন এই সাইট থেকে।
This software is free to use and share. Extract the zip file and use the links.
কিন্তু হ্যাঁ, আমার মনে আছে যে - আমি বলেছিলাম এক ক্লিকে সিডিড্রাইভের ট্রে ওপেন ও ক্লোজ করার কথা। আর এ জন্য আমার আপলোড করা জিপ ফাইলটি ডাউনলোড করতে হবে। এখানেই রয়েছে সিডিড্রাইভের ট্রে বন্ধ করার জন্য একটি বিশেষ লিংক।

114.4 KB সাইজের এই জিপ ফাইলটির ভিতরে মোট তিনটি ফাইল আছে।
  1. Open CD.exe
  2. Open CD.lnk
  3. Close CD.lnk
এদের মধ্যে Open CD.lnk এবং Close CD.lnk ফাইলদুটিকে ডেস্কটপের নিচের টাস্কবারের Quick Launch অংশে (C:/Documents and Settings/YOURNAME/Application Data/Microsoft/Internet Explorer/Quick Launch) কপি করে রেখে দিতে হবে। ড্রাগ (Drag) করে টেনে এনে দিলেও হবে। আর জানেনই তো Quick Launch অংশের লিংকগুলো একটি মাত্র ক্লিকেই কাজ করা শুরু করে। তাই এখানে রাখা Open CD এবং Close CD লিংকদুটিও একটিমাত্র ক্লিকের অপেক্ষায় বসে থাকবে। তাই না?
You need only one click to run software from quick launch.
আমার আপলোড করা Open CD জিপ ফাইলটি ডাউনলোড করুন। ফাইল সাইজ 114.4 KB

Post Comment

Share this article :

আমি কার্জন কামাল।পেশায় কম্পিউটার ইঞ্জিনিয়ার।২০০৯ সালে আমি ব্লগিং এবং ইন্টারনেট মার্কেটিং এর সাথে জড়িত হই।ওয়েব ডিভেলপমেন্ট এবং এসইও নিয়ে কাজ করি প্রায় ৩ বছর। বর্তমানে আমি একজন উদ্যোক্তা। Add as a friend to Facebook। প্রয়োজনে কথা বলুনঃ+8801971626224 এই নাম্বারে।।

 

Post a Comment

Put your comment here.


দৃষ্টি আকর্ষণ!!দৃষ্টি আকর্ষণ!!দৃষ্টি আকর্ষণ!!

আমরা কেকে ফাউন্ডেশন নামে একটি সামাজিক সংগঠন চালাচ্ছি।এই সংগঠনের আর্থিক সহযোগিতায় চলছে একটি এতিম খানা।আপনার আমার সকলের সহযোগিতায় বেড়ে উঠছে প্রায় ১৫ জন এতিম শিশু।আসুন আমাদের যার যতটুকু সম্ভব এতিমদের প্রতি মাবনতার হাত বাড়িয়ে দেই।অনুদান দিতে চাইলে (বিকাশ-01776787985) এর মাধ্যমে দিতে পারেন।অনুদান পাঠিয়ে দয়া করে আপনার ট্রানজেকশন আইডি আপনার নাম এবং ঠিকানা সহ আমাদের এসএমএস করুন।ধন্যবাদ।

জনপ্রিয় কয়েকটি পোস্ট

 
Support : Creating Website | kids health | karjohnkamal
Copyright © 2011. Google Adwordsbd - All Rights Reserved
Template Created by Creating Website Published by karjohn Template
Proudly powered by Codesk Technology