http://shoppingkori.com

জিমেইল এর ইমেইল হ্যাকারদের হ্যাকিং থেকে বাচার উপায়

আমরা অনেকেই হ্যাকারের ভয়ে থাকি যে কখন আমাদের ইমেইল ঠিকানা টা আবার হ্যাক হয়ে যায় । যেভাবে হ্যাকারদের উপদ্রপ বেড়েছে তাতে এটা অনেক ভয়ের ব্যাপার ।
আমাদের অনেকেরি ইমেইলে অনেক গুরুত্বপূর্ন ইনফো থাকে । অফিসের দরকারি ইনফো বা পার্সোলান ইনফো ।
আসুন দেখি নিই কিভাবে হ্যাকারদের বুড়া আংগুলি দেখিয়ে নিশ্চিন্তে সব ডাটা বা ইনফো সেইফ রাখবেন ।

এবার শুধু মাত্র জিমেইল নিয়ে দেখাব । পরে অন্য গুলিও দেখানর আশা রেখে পোস্ট শুরু করলাম
প্রথমে  আপনাকে আপনার  গুগল একাউন্ট এর জেনারেল সেটিংসের প্যানেল এ যেতে হবে।তাই  এখানে ক্লিক করন  ।
প্রথম চিত্র প্রদর্শিত স্থানে ক্লিক করুন ।এটা পাসওয়ার্ড রিকভারীর উপায় ঠিক করতে বলবে। এখানে প্রথমেই আপনাকে পাসওয়ার্ড দিতে হবে । পাসওয়ার্ড দিয়ে ভ্যারিফাই করেন যে হ্যা আপনিই ।


নিচের ছবির মত একটা পেজ ওপেন হবে।
১ম স্থানে একটা রিকভারী ইমেইল ঠিকানা দিয়ে দিন । তবে মনে রাখবেন এমন একটা ইমেইল দিবেন যার প্রটেকশন ক্ষমতা ও ভাল । রিকভারী ইমেইল ঠিকানা দিলে সেখানেও একটা ইমেইল যাবে ।
এবার ২য় স্থানে আপনার ফোন নাম্বার যোগ করে দিন । কোন কারনে পাসওয়ার্ড ভুলে গেলে বা হ্যাক হলে ঐ নাম্বারে একটা টেক্স ম্যাসেস বা ভয়েস ম্যাসেজ যাবে । সো এটা আপনার নিজের নাম্বার হলে খুব ভাল হয় । নাইলে আবার পরে ঝামেলা হবে ।
আর শেষে একটা সিকিঊর প্রশ্ন ও উত্তর সেট করে নিন । এই প্রশ্ন ও উত্তর পরে কাজে লাগবে তাই "লামসাম" একটা না দিয়ে সঠিক প্রশ্ন ও উত্তর  দিন।

২য় ধাপঃ
এবার অথরাইজড এপ্লিকেশন ও সাইট দেখে নিন । দেখুন আপনার একাউন্টের কাদের কাদের পারমিশন আপনি দিয়েছেন । যদি দেখেন যে অন্য কেউ এখানে অথরাইজড আছে তাকে রিমূভ করে দিন। যেমন এখানে ফেকবুকের পারমিশন আছে ।
৩য় ধাপঃ


এবার এটা খুব গুরুত্বপূর্ণ । হ্যা এটাই বেশ কার্যকর উপায় বেচে থাকার জন্য ।
প্রথমে আপনার দেশ ও মোবাইল নাম্বার দিন । টেক্স ম্যাসেস  লিখা রেডিও বাট সেট করে send Code এ ক্লিক করুন ।মোবাইলে একটা ভ্যারিফিকেশন কোড আসবে । নিচের ছবির মত , তবে এখানে চেস্টা করবেন জিপি নাম্বার দেওয়ার কারন জিপি সবার থেকে ভাল ভাবে ও আগে আগে ম্যাসেস পাঠায় । কিন্তু অন্যদের ক্ষেত্রে ২-৩ ঘন্টা বা ১-২ দিন বা কখনও পাঠায়ই না । এই ম্যাসেজের জন্য কোন টাকা কাটে না । মানে টোল ফ্রী !!



কোড টি দিয়ে ভ্যারিফাই করে নিন যে হ্যা মোবাইলটি আপনার বা আপনার কাছে আছে ।কোড ঠিক থাকলে নিচের ছবির মত আর একটা পেজ আসবে ।এবার remember This computer for 30 days কে আনচেক করে দিন যদি বাসা বাদে অন্য কোথাও থাকে ইমেইলে লগইন করে থাকেন । তবে বাসা বা অফিসে নিজের কম্পিউটারে বা লাপটপে হা নোটবুকে হলে চেক রেখে দিতে পারেন যে হ্যা ৩০ দিন মনে রাখতে পার ।
এবার TURN ON 2 Step VERIFICATION  এ ক্লিক করে  শেষ পেরেক্টি ঠুকে দিন হ্যাকারদের কফিনে ।  
 হ্যা যদি এমন হয় যে , যে মোবাইল নাম্বার দিয়েছেন তাতে আর এখন আপনার এক্সিস নাই । তাই আর একটা ফোন নাম্বার ও ব্যাপাক হিসেবে দিতে পারেন ।
আবার এমন হয় যে আপনি এখন কোন মোবাইল নেটোয়ার্কের মাঝে নাই বা কোন মোবাইল আপনার কাছে নাই তবে তার জন্য গুগল আপনাকে ১০ টা কোড দিবে যা পরে কাজে লাগবে । এগুলি জেনারেট করে সেভ করে রাখনু ।

এবার থাকুন নিশ্চিত । :) এখন যেই আপনার ইমেইলে ঢুকার চেস্টা করবে একটা ম্যাসেজ চলে আসবে আপনার মোবাইলে ।। ঐ ম্যাসেজে একটা কোড থাকবে ।যদি তিনি সঠিক পাসওয়ার্ডও জেনে যান তবুও তিনি ইমেইলের কোড ছাড়া ইমেইলে ঢুকাই যাবে না ।তবে এই ইমেইলের জন্য  কোন বিল আপনাকে দিতে হবে না।

Post Comment

Share this article :

আমি কার্জন কামাল।পেশায় কম্পিউটার ইঞ্জিনিয়ার।২০০৯ সালে আমি ব্লগিং এবং ইন্টারনেট মার্কেটিং এর সাথে জড়িত হই।ওয়েব ডিভেলপমেন্ট এবং এসইও নিয়ে কাজ করি প্রায় ৩ বছর। বর্তমানে আমি একজন উদ্যোক্তা। Add as a friend to Facebook। প্রয়োজনে কথা বলুনঃ+8801971626224 এই নাম্বারে।।

 

Post a Comment

Put your comment here.


দৃষ্টি আকর্ষণ!!দৃষ্টি আকর্ষণ!!দৃষ্টি আকর্ষণ!!

আমরা কেকে ফাউন্ডেশন নামে একটি সামাজিক সংগঠন চালাচ্ছি।এই সংগঠনের আর্থিক সহযোগিতায় চলছে একটি এতিম খানা।আপনার আমার সকলের সহযোগিতায় বেড়ে উঠছে প্রায় ১৫ জন এতিম শিশু।আসুন আমাদের যার যতটুকু সম্ভব এতিমদের প্রতি মাবনতার হাত বাড়িয়ে দেই।অনুদান দিতে চাইলে (বিকাশ-01776787985) এর মাধ্যমে দিতে পারেন।অনুদান পাঠিয়ে দয়া করে আপনার ট্রানজেকশন আইডি আপনার নাম এবং ঠিকানা সহ আমাদের এসএমএস করুন।ধন্যবাদ।

জনপ্রিয় কয়েকটি পোস্ট

 
Support : Creating Website | kids health | karjohnkamal
Copyright © 2011. Google Adwordsbd - All Rights Reserved
Template Created by Creating Website Published by karjohn Template
Proudly powered by Codesk Technology